১০ ফুট লম্বা চিচিঙ্গা

গাজীপুরের শ্রীপুরে তিলোত্তমা অর্গানিক কৃষি খামারে দেখা মিলেছে ১০ ফুট লম্বা দৈর্ঘ্যের এক বিশাল চিচিঙ্গার। উপজেলার শৈলাট দক্ষিণ পাড়া ওই কৃষি খামার থেকে চিচিঙ্গাটি তোলা হয়।

শুক্রবার (৩০ জুলাই) সকালে এ বিষয়ে জানিয়েছেন তিলোত্তমা অর্গানিক কৃষি খামারের মালিক নওশের আলী জোয়ারদার।

নওশের আলী জোয়ারদার বলেন, ‘বিষমুক্ত সবজি চাষে কাজ করে যাচ্ছি। পর্যাপ্ত বীজ না পাওয়ায় এবার ব্যাপকভাবে এর ফলন করা সম্ভব হয়নি। তবে আগামীতে এই চিচিঙ্গা চাষ নিয়ে ব্যাপক পরিকল্পনা রয়েছে আমার।’

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মূয়ীদুল হাসান জানান, গত বছরের শুরুর দিকে মোংলার একটি বাড়িতে প্রথম হাইব্রিড জাতের এই চিচিঙ্গা দেখেন তিলোত্তমা অর্গানিক কৃষি খামারের মালিক নওশের আলী জোয়ারদার। পরে বহু কষ্টে পাঁচটি বীজ সংগ্রহ করেন তিনি। সেই বীজ গাজীপুরের খামারে রোপণ করলে দুটি গাছ মারা যায়। এর ছয় মাস পর তিনটি গাছে তিনটি চিচিঙ্গা আসে।

এদিকে, এমন লম্বা চিচিঙ্গা দেখতে কৌতূহলী গ্রামবাসী ওই খামারে ভিড় করেন। কেউ কেউ হাতে নিয়ে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

স্থানীয় আশরাফুল ইসলাম বাবুল নামে এক ব্যক্তির ফেসবুকে প্রথম এই চিচিঙ্গা দেখা যায়। পরে রাজীবুল হাসান নামে সময় টিভির এক সাংবাদিক ফেসবুকে চিচিঙ্গার ছবি আপলোড করে লিখেছেন ‘এত্ত বড় চিচিঙ্গা’। পরক্ষণেই কৌতূহলী লোকজন ওই খামারে গিয়ে চিচিঙ্গা সম্পর্কে জানতে চেষ্টা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *