নতুন সিদ্ধান্ত গণপরিবহনে ভাড়া নিয়ে!

চলমান কঠোর বিধিনিষেধ শেষ হচ্ছে আগামী ১০ আগস্ট। বিধিনিষেধ শেষে আগামী ১১ আগস্ট (বুধবার) থেকে স্বাস্থ্যবিধি মেনে সবকিছু খুলে দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

আগামী ১১ আগস্ট থেকে সড়কে অর্ধেক গণপরিবহন চলাচলের নির্দেশনা দিয়েছে সরকার। আর সরকারের সেই নির্দেশনা অনুযায়ী আগের ভাড়ায় গণপরিবহন চালানোর সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

আজ রবিবার (৮ আগস্ট) মন্ত্রপরিষদ বিভাগ থেকে কঠোর লকডাউন শিথিল করে প্রজ্ঞাপন জারির পর গণপরিবহন নিয়ে এ সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানান খন্দকার এনায়েত উল্যাহ।

প্রজ্ঞাপনের বিষয়ে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব বলেন, গণপরিবহনে সব আসনে যাত্রী নেয়ার নির্দেশনা আসায় যাত্রীদের কাছ থেকে আগের ভাড়া নেবো। অতিরিক্ত ভাড়া যাত্রীদের কাছ থেকে নেয়া হবে না। তিনি আরও বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১১ আগস্ট থেকে আগের ভাড়ায় যাত্রী নিয়ে গণপরিবহন চালানো হবে।

নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, চলমান বিধিনিষেধ শিথিল হওয়ার পর সব আসনে যাত্রী পরিবহন করতে পারবে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এতে আরও বলে হয়েছে, সড়ক, রেল ও নৌপথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন

/যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর/সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

এর আগে করোনার সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ ১০ আগস্ট পর্যন্ত বাড়িয়েছিল সরকার। গত ৩ আগস্ট ভার্চুয়ালি অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ১১ আগস্ট থেকে দোকানপাট খুলে দেওয়া হবে। ওইদিন থেকে সড়কে পুনরায় গণপরিবহন চলাচল করবে। স্বাস্থ্যবিধি মেনে ১১ তারিখ থেকে খুলবে অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *