পদ্মা সেতু: ভারি যানবাহী ফেরি চলাচল বন্ধ ঘোষণা

বাংলাদেশের নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন পদ্মা নদীতে স্রোতের তীব্রতা না কমে আসা পর্যন্ত মাওয়ায় নির্মাণাধীন পদ্মা সেতুর নিচ দিয়ে ভারি যানবাহনবাহী ফেরি চলাচল করতে পারবে না।

ভারী যানগুলো বিশেষ করে পণ্যবাহী যানবাহন আজ মঙ্গলবার থেকেই শুধু পাটুরিয়া-দৌলতদিয়া পথে চলাচল করবে বলে ঢাকায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন মি. চৌধুরী। নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারে স্বল্প সময়ের ব্যবধানে তিনটি ফেরি আঘাত করার ঘটনার পর সরকারের দিক থেকে এমন সিদ্ধান্ত এল।

সোমবার সন্ধ্যায় মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে আসা একটি ফেরি পদ্মা সেতুর দশ নাম্বার পিলারে আঘাত করে। এর আগে গত মাসে নিয়ন্ত্রণ হারিয়ে অন্য দুটি ফেরি, সেতুর ১৬ ও ১৭ নম্বর পিলারে আঘাত করেছিল।

সবগুলো ঘটনাতেই ফেরির সংশ্লিষ্টদের চাকুরি থেকে সাময়িকভাবে বরখাস্তের পর আটক করে তদন্ত করছে কর্তৃপক্ষ।
পদ্মা সেতুতে বসেছে সর্বশেষ স্প্যান, গাড়ি চলবে কবে? পদ্মা সেতু তৈরিতে মানুষের মাথা লাগার গুজব কেন? যমুনার উপর বাংলাদেশের সবচেয়ে বড় রেল সেতু যেমন হবে

পদ্মা সেতু বাংলাদেশ সরকারের রাজনৈতিক অগ্রাধিকার পাওয়া প্রকল্পগুলোর একটি
নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলছেন পদ্মা নদীতে এখন তীব্র স্রোত এবং সেতুর পিলার ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ কাজের স্থাপনার জন্য স্রোতের চরিত্রেও পরিবর্তন এসেছে।

“স্রোতের ঘূর্ণায়ন পরিবর্তন হচ্ছে। পদ্মা এমনিতেই আনপ্রেডিক্টেবল নদী। ফেরিগুলো টার্ন নিয়ে সেতুর পিলারের মাঝখান দিয়ে আসা দুরূহ হয়ে গেছে,” বলেন তিনি। প্রসঙ্গত, জুলাইয়ে সেতুর পিলারে আঘাতের ঘটনার পর ফেরির রুট পরিবর্তনের প্রস্তাব নাকচ করেছে সেতু কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ আশা করছে আগামী এক বছরের মধ্যেই সেতুর নির্মাণ কাজ সম্পূর্ণ হবে এবং সে কারণে নতুন ফেরি রুট করলে তাতে অর্থের বিরাট অপচয় ঘটবে বলে মনে করছে তারা।

দ্বিতল পদ্মা সেতু সরকারের অগ্রাধিকারমুলক প্রকল্প। সেতুর নিচতলা দিয়ে ট্রেন চলাচল করবে। সেতু কর্তৃপক্ষের হিসেবে নির্মাণ কাজের ৮৭ শতাংশ কাজ সম্পূর্ণ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *