পরীক্ষার ফল নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষার ফলাফলে অসন্তুষ্ট হয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

বুধবার (১১ আগস্ট) সকাল ১১ টা থেকে বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। দুপুরের পর তারা বৃহত্তর আন্দোলনের ঘোষণা দিয়ে বিশ্ববিদ্যালয়ের গেট ছেড়ে চলে যান।

শিক্ষার্থীরা জানায়, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ২০ জুলাই ২০২১ তারিখে ফলাফল প্রকাশিত হয়। ফলাফলে ৭২ শতাংশ কৃতকার্য হয় এবং বাকি ২৮ শতাংশ শিক্ষার্থীকে অকৃতকার্য দেখানো হয়। ২৪ হাজারের বেশি শিক্ষার্থীকে এক বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে। অকৃতকার্য ফলাফল নিয়েই অসন্তোষ প্রকাশ করেছেন তারা।

শিক্ষার্থীরা আরও জানান, স্বশরীরে পরীক্ষা দিলেও অনেক শিক্ষার্থীকে অনুপস্থিত দেখানো হয়েছে। অনেক শিক্ষার্থীর চতুর্থ বর্ষের দশটি কোর্সের মধ্যে নয়টিতে প্রথম শ্রেণী পেলেও তুলনামূলক সহজ বিষয়ে যেমন সাংগঠনিক আচরণ, প্রকল্প ব্যবস্থাপনা ইত্যাদিতে গণহারে অকৃতকার্য দেখানো হয়েছে। যেটি খুবই হতাশাজনক। কোনোভাবেই উক্ত ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করতে পারছেন না তারা।

আরও পড়ুন: খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মশিউর রহমান জানান, যেহেতু শিক্ষকদের মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হয়েছে সুতরাং এটার আর পরিবর্তনের সুযোগ নেই। তাদের আন্দোলন না করে বাসায় ফিরে যাওয়ার অনুরোধ করেছেন তিনি।

শিক্ষার্থীদের অভিযোগ, যথেষ্ট প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো পরীক্ষা দিলেও আশানুরূপ ফলাফল আসেনি। সম্মানিত শিক্ষকদের দায়সারা ভাবে খাতা মূল্যায়ন করার জন্য আমাদের খারাপ ফলাফল এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *