তারেক মাসুদ: ফিরে না আসার দশ বছর

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আশফাক মিশুক মুনীরের দশম প্রয়ানদিবস আজ।

২০১১ সালের এই দিনে মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা নামক এলাকায় মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় তারা দুজন সহ মোট পাঁচজন নিহত হন। নিহত বাকি তিনজন হলেন তাদের গাড়ির চালক মুস্তাফিজ, তারেক মাসুদের প্রোডাকশন ম্যানেজার ওয়াসিম ও কর্মী জামাল।

বাংলাদেশের চলচ্চিত্র জগতের উজ্জ্বলতম নক্ষত্র তারেক মাসুদ। ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি। ‘মাটির ময়না’ (২০০২) খ্যাত তারেক মাসুদের সৃষ্টির মধ্যে রয়েছে তথ্যচিত্র ‘আদম সুরত’ (১৯৮৯), প্রামান্যচিত্র ‘মুক্তির গান’ (১৯৯৫) ও ‘মুক্তির কথা’ (১৯৯৬), ‘নারীর কথা’ (২০০০), ‘অন্তর্যাত্রা’ (২০০৬), ‘নরসুন্দর’ (২০০৯) ও ‘রানওয়ে’ (২০১০)।

তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘মাটির ময়না’ কান চলচ্চিত্র উৎসবে সমালোচক পুরষ্কার অর্জন করে, যা আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশকে গৌরবের জায়গায় পৌঁছে দেয়।

সহধর্মিণী ক্যাথরিন মাসুদ, ক্যামেরা ডিরেক্টর মিশুক মুনীরসহ নয় সদস্যের একটি দল নিয়ে নতুন সিনেমা ‘কাগজের ফুল’-এর লোকেশন দেখে মানিকগঞ্জে থেকে ফেরার পথে এ দুর্ঘটনায় মৃত্যু হয় তাঁর।

নির্মাতা তারেক মাসুদের দশম প্রয়াণদিবস উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১’ আয়োজন করেছে।

১৩ আগস্ট রাত সাড়ে আটটায় ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির ফেসবুক পেজ থেকে সম্প্রচারিত এই বক্তৃতায় ‘জাতিসত্তা, চলচ্চিত্র ও তৃতীয় দুনিয়া’ শিরোনামে বক্তব্য রাখবেন সঞ্জয় মুখোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *