টানা সাত দিন ব্যাংক বন্ধ, নগদ অর্থ সংকটে কাবুল

টানা সাত দিন ব্যাংক বন্ধ থাকার কারণে নগদ অর্থের ভয়াবহ সংকটে পরেছে আফগানিস্তানের নাগরিকরা। রাজধানী কাবুলসহ গোটা দেশের কোন এটিএম বুথে অর্থ নেই।

তালেবান যোদ্ধারা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার সঙ্গে সঙ্গেই শহরের সবগুলো বাণিজ্যিক ব্যাংকসহ সব ধরনের আর্থিক প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। তালা ঝুলিয়ে দেওয়া হয় ব্যাংকে।

এই অবস্থায় দ্রুত শেষ হয়ে আসে এটিএম বুথের টাকা। আফগান নাগরিকদের পাশাপাশি সেখানে কর্মরত বিদেশিরাও বড় ধরনের সংকটে পড়েন। বিশেষ করে, দেশটি থেকে যারা পালিয়ে যেতে বা চলে যেতে চাইছেন, তারা এখন আর বিদেশে কোন টাকা পাঠাতে পারছেন না। টাকা তুলতেও পারছেন না।

অন্যদিকে প্রভাব পড়েছে কেনাকাটাতেও। যারা কার্ড ব্যবহার করে কেনাকাটা করতেন, তারা পড়েছেন সবচেয়ে বড় ঝামেলায়। বাড়িতে নেই নগদ, দোকানেও কেনাকাটাও বন্ধ।

কাবুলের বাসিন্দারা অভিযোগ করেছেন, হাতের টাকা ফুরিয়ে যাবার সঙ্গে সঙ্গে তাদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা আরো বাড়ছে। এভাবে চললে না খেয়েই মরে যেতে হবে।

নগদ অর্থের সংকটে এরিমধ্যে অনেক আফগান নাগরিকের বাসায় খাদ্যের অভাব দেখা দিয়েছে। অনেক ক্ষুদ্র ব্যবসায়ী তাদের কর্মীদের বেতন ভাতা দিতে পারছেন না।

কাবুলের এক পশু পালন ব্যবসায়ী পেন ফার্টিং জানান, তার প্রতিষ্ঠানের অনেক কর্মীর বাসায় কোন খাদ্য নেই। ভয়াবহ মানবিক বিপর্যয়ের মুখে আছে অনেক পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *