আদালতের নির্দেশনায় পাবজি ও ফ্রি ফায়ার পুরোপুরি বন্ধ করা সম্ভব: বিটিআরসি

উচ্চ আদালতের দেয়া নির্দেশনা অনুযায়ী পাবজি ও ফ্রি ফায়ারসহ এ জাতীয় গেম পুরোপুরি বন্ধ করা সম্ভব বলে মনে করে বিটিআরসি। যদিও ভিপিএন দিয়ে অ্যাপগুলো ব্যবহার করা সম্ভব,

কিন্তু ভিপিএন দিয়ে গেম গেলে স্বাভাবিক পরিতৃপ্তি পাওয়া সম্ভব নয় বলে জানাচ্ছেন প্রযুক্তি বিশ্লেষকরা। তবে গেমের ব্যবহারকারীরা পুরোপুরি বন্ধের সিদ্ধান্তের সাথে একমত নন।

অনলাইন গেম পাবজি, যার পুরো নাম প্লেয়ার আননোন ব্যাটলগ্রাউন্ড। অভিযোগ আছে, এটির মধ্যে আছে হিংস্রতা, সহিংসতা ও আগ্রাসন; যাকে ঘিরে বাড়ছে সাইবার গুণ্ডামি। সংক্রামক ব্যধির মতই বাংলাদেশের শিশু-কিশোররা ঝুকে পড়ছে এই গেমে।

ক্ষতিকর দিক বিবেচনা করে দেশে পাবজি ও ফ্রি ফায়ারসহ এমন কয়েকটি গেমকে বন্ধের নির্দেশনা দেন হাইকোর্ট। তবে উচ্চ আদালতের আদেশে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে ব্যবহারকারীদের মধ্যে।

অনেকেই মনে করেন, গেমটি পুরোপুরি বন্ধ করা ঠিক হবে না। কারণ, যেহেতু আসক্তি একদিনে সৃষ্টি হয়নি, তাই তা একদিনে কমানোও যাবে না। এর মানসিক প্রভাব থাকতে পারে বলেও মনে করছেন অনেক ব্যবহারকারী।

বিটিআরসির আইনজীবী রেজা ই রাকিব বলছেন, এসব অ্যাপস ইন্সস্টলের সুযোগ বন্ধ করার সক্ষমতা রয়েছে। বিটিআরসি ও মিনিস্ট্রি অফ টেলিকমের ডট বিভাগ অ্যাপগুলো বন্ধ করতে পারবে বলেও জানান তিনি।

তবে অ্যাপস ইন্সটল বন্ধ করলেও ভিপিএন দিয়ে চালানো বন্ধ করা সহজ নয়। প্রযুক্তি বিশ্লেষক সিয়াম বিন শওকত জানান, ভিপিএন দিয়ে অ্যাপগুলো চালালে স্বাভাবিক পরিতৃপ্তি পাওয়া সম্ভব নয়। তাছাড়া অনেক অ্যাপ ভিপিএন দিয়ে ব্যবহার করাও সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি।

তবে এদের প্রত্যেকেই মনে করেন, অনলাইন প্ল্যাটফর্মের জন্য এধরনের গেম শুধু সাময়িকভাবে বন্ধ করলে হবে না, এর জন্য দরকার বিকল্প নীতিমালা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *