৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার শেষ করতে চান বাইডেন

কাবুল বিমানবন্দরে এখনও বহু মানুষের ভিড়। টানা ৭ দিন ধরে বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে বিমানবন্দর সংলগ্ন এলাকায়। এখন পর্যন্ত সেখানে ২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

পরিস্থিতি স্বাভাবিক করতে লোকজন সরানোর জোর তৎপরতা চলছে বললেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আগামী ৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার কাজ শেষ করতে চান। খবর বিবিসির।

স্থানীয় সময় রোববার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, বিমানবন্দর থেকে ২৮ হাজার লোকজন সরিয়ে নেওয়া হয়েছে গত সপ্তাহ থেকে। তিনি আশাবাদী যে, সময়সীমা বাড়ানোর প্রয়োজন পড়বে না হয়তো। যদিও কাজ সম্পূর্ণ করতে অনেকটা চাপের মুখে রয়েছেন বাইডেন।

এদিকে, মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন কাবুল বিমানবন্দর থেকে লোকজন সরিয়ে নেওয়ার কাজ সম্পূর্ণ করতে বাণিজ্যিক বিমান সংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছে। আফগানিস্তান ছাড়তে ইচ্ছুকদের অন্য দেশে নিয়ে যেতে এ নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।।

১৫ আগস্ট কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর চরম শঙ্কায় দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেন আফগান দোভাষীরা। ২০ বছর ধরে তালেবান-যুক্তরাষ্ট্রের যুদ্ধ চলাকালে বিভিন্ন সময় তারা যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র বাহিনীকে সাহায্য করেছেন। ক্ষমতার বদল ঘটায় নিরাপত্তাহীনতায় ভুগছেন তারা। যদিও তালেবানের পক্ষ থেকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *