ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা

মুসলমানদের দু’টি ধর্মীয় অনুষ্ঠানের মাঝে অন্যতম প্রধান হলো পবিত্র ঈদুল আজহা। আল্লাহর নৈকট্য পাওয়ার আশায় প্রত্যেকে তার নিজ নিজ সামর্থ্যানুযায়ী পশু কোরবানি করা মুসলমানদের প্রাচীন ঐতিহ্য।

এদিকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। আরব জ্যোতির্বিদদের মতে (১০ জুলাই) শনিবার ১৪৪২ হিজরি জিলহজ মাস শুরু হবে।

১৯ জুলাই আরাফার দিন এবং ২০ জুলাই ঈদুল আজহা পালিত হবে। বুধবার (৩০ জুন) আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ান জানান,

সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে ২০ জুলাই ঈদ উদযাপন হবে। মুসলমানদের বড় দুটি উৎসব পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহা চাঁদ দেখার উপর নির্ভর করে। এদিকে ঈদুল আজহায় করোনার বিধিনিষেধ মানার ব্যাপারে

সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জনসমাগম করলে জরিমানা করার কথাও স্থানীয় প্রশাসন জানিয়েছে। উল্লেখ্য, ঈদুল আযহা মূলত আরবি বাক্যাংশ। এর অর্থ হলো ‘ত্যাগের উৎসব’। এই উৎসবের মূল প্রতিপাদ্য বিষয় হল ত্যাগ করা।

এ দিনটিতে মুসলমানেরা ফযরের নামাযের পর ঈদগাহে গিয়ে দুই রাক্বাত ঈদুল আযহার নামাজ আদায় করে ও অব্যবহিত পরে স্ব-স্ব আর্থিক সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট আল্লাহর নামে কোরবানি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *