গ্রাহকদের ফের যে সুযোগ দিলো বাংলাদেশ ব্যাংক

করোনাকালীন সময়ে নতুন করে ফের গ্রাহকদের ঋণ পরিশোধে সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ঋণের কিস্তিগুলোর ন্যূনতম ২৫ শতাংশ ডিসেম্বরের শেষ কর্মদিবসের মধ্যে পরিশোধ করলে নিয়মিত গ্রাহক থাকা যাবে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ ‘ঋণ শ্রেণিকরণ’ শিরোনামে প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের নেতিবাচক প্রভাবে চলমান অর্থনৈতিক কর্মকাণ্ডের গতিশীলতা বজায় রাখা এবং বেসরকারি খাতে ঋণ বা বিনিয়োগ প্রবাহের গতিধারা স্বাভাবিক রাখার মাধ্যমে কাঙ্ক্ষিত বিনিয়োগ,

কর্মসংস্থান ও রপ্তানি বাণিজ্য সমুন্নত রাখার লক্ষ্যে ঋণ পরিশোধের ক্ষেত্রে জানুয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তিগুলোর ন্যূনতম ২৫ শতাংশ ডিসেম্বরের শেষ কর্মদিবসের মধ্যে পরিশোধ করা হলে উক্ত সময়ে ঋণ বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না।

এক্ষেত্রে, ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তির অবশিষ্টাংশ বিদ্যমান মেয়াদ শেষ হওয়ার পরবর্তী এক বছরের মধ্যে পরিশাধ করতে হবে। অন্যান্য কিস্তি যথাসময়ে পরিশোধ করতে হবে।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংকের গত জুনে জারি করা সার্কুলারে বলা হয়েছিল, ঋণের কিস্তির ২০ শতাংশ ৩১ আগস্টের মধ্যে জমা দিয়েই নিয়মিত গ্রাহক থাকা যাবে।

সুবিধাপ্রাপ্ত ঋণ বা বিনিয়োগের উপর আরোপিত সুদ আয়খাতে স্থানান্তরকরণ এবং উক্ত ঋণের বিপরীতে প্রভিশন সংরক্ষণের বিষয়ে পরবর্তীতে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে। এই প্রজ্ঞাপনের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *