প্রাথমিক বিদ্যালয়ের জন্য ডিপিইর জরুরি নির্দেশনা

দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জরুরি নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

মঙ্গলবার (৫ অক্টোবর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর স্বাক্ষরিত নির্দেশনা সকল বিভাগীয় উপপরিচালকদের পাঠানো হয়। ২০ সেপ্টেম্বরের স্বাস্থ্য অধিদপ্তরথেকে পাঠানো নির্দেশনার আলোকে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য এই চিঠি দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার অধীন ফাইলেরিয়াসিস নির্মূল কর্মসূচি ও কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় আগামী ২৩ থেকে ২৯ অক্টোবর ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা এবং ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালিত হবে।

ওই সময়ে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে ৫ থেকে ১২ বছর বয়সী সকল শিশুকে কৃমিনাশক ট্যাবলেট সেবন করানোর কর্মসূচি রয়েছে এবং শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা (ওজন, উচ্চতা ও চোখের দৃষ্টি শক্তি নিরূপণ) কার্যক্রমটি অনুষ্ঠিত হবে। শিশুর স্বাস্থ্য রক্ষায় এ কর্মসূচি স্বাস্থ্য অধিদফতরের একটি উদ্যোগ।

নির্দেশনায় বলা হয়, আগামী ২৩ থেকে ২৯ অক্টোবর ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও চোখের দৃষ্টি শক্তি নিরূপণসহ স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। আর আগামী ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ সুষ্ঠুভাবে পালনের জন্য উপপরিচালকদের আওতাধীন সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার,

পিটিআই সুপারিন্টেনডেন্ট, উপজেলা শিক্ষা অফিসার, ইউআরসি ইন্সট্রাক্টর, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকগণকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়াসহ প্রয়োজনীয় বিষয়গুলো প্রতিপালন করার জন্য অনুরোধ করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *