অস্থায়ী দমকা হাওয়া-বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশ মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্তও বিস্তৃত রয়েছে বলে জানিয়েছে,

আবহাওয়া অফিস। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। এ অবস্থায় অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে সব বিভাগেই বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সোমবার (১১ অক্টোবর) নাগাদ উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। বর্ধিত পাঁচদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন রোববার (১০ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগে দমকা হাওয়ার সঙ্গে অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

ঢাকা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে এ সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯ থেকে ১২ কিলোমিটার। এতে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

শনিবার (৯ অক্টোবর) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে ৭২ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তাড়াশে, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *