একবার ফুল চার্জ দিলে যাবে 750 কিমি, বৈদ্যুতিক গাড়ি দেখালো iPhone প্রস্তুতকারী সংস্থা

‘ফক্সকন’ নামটি বর্তমানে সবার কাছেই একটি পরিচিত নাম হয়ে উঠেছে। এই সংস্থাটি মূলত বরাত নিয়ে অন্যান্য সংস্থার পণ্য তৈরী করে থাকে। মূলত বরাত নিয়েই কার্যত আইফোন প্রস্তুত করার তালিকায় সবাইকে টপকে উপরে উঠে এসেছে এই সংস্থা।

যার জেরে ইতিমধ্যেই একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান হয়ে উঠেছে ফক্সকন। সম্প্রতি এবার বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকে বিশেষ নজর দিচ্ছে এই সংস্থা। মূলত অন্য আরেকটি সংস্থার সাথে যৌথ উদ্যোগে তারা এই ব্যবসা শুরু করছে বলেই জানা যাচ্ছে।

ফক্সকন এর নতুন তিন মডেল – বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতির ব্যাপারে মূলত ইউলুন মোটর নামক তাইওয়ানের একটি সংস্থার সাথে তারা জুটি বেঁধেছে। সম্প্রতি ফক্সকনের একটি ইভেন্টে তাদের তিনটি বৈদ্যুতিক গাড়ির প্রাথমিক মডেল গুলি উন্মোচন করা হয়েছে।

তাদের এই তিন নতুন মডেল হলো (১) একটি লাক্সারি সোডান যেটি মডেল ই। (২) একটি এসইউভি যেটি মডেল সি এবং (৩) একটি যাত্রী পরিবহনকারী বাস যেটি মডেল টি নামে প্রকাশ পেয়েছে।

মডেল টি এবং মডেল সি – প্রাথমিক ভাবে জানা গেছে বিদ্যুৎ চালিত এই গাড়ি দুটি তে রাখা হয়েছে আকর্ষণীয় ফিচার্স। বিদ্যুৎ চালিত এসইউভি গাড়িটি তে আপনি পেয়ে যাবেন আকর্ষণীয় মাইলেজ। জানানো হয়েছে একবার চার্জেই এই গাড়িটি অতিক্রম করতে পারবে ৭৫০ কিলোমিটার পর্যন্ত। পাশাপাশি বিদ্যুৎচলিত যাত্রীবাহী বাসটির ক্ষেত্রে দুর্ঘটনা এড়াতে দেওয়া হয়েছে নানা সুরক্ষা। পাশাপাশি ঘন্টায় এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১২০ কিমি পর্যন্ত।

ফক্সকনের ভাবনা – ইতিমধ্যেই বৈদ্যুতিক গাড়িগুলো প্রস্তুত করার জন্য ফক্সকন মার্কিন যুক্তরাষ্ট্রের ইভি স্টার্টআপ লর্ডসটাউনের (Lordstown) কারখানাটি এই মাসের শুরুতেই কিনে নিয়েছে পাশাপাশি তারা উইনসকনসিনে একটি বড় কারখানা তৈরি করার কাজও শুরু করে দিয়েছে। তবে মূল ঘটনা হলো এই সমস্ত গাড়ি গুলি তারা ২০২৩ এর মধ্যে নিয়ে আসতে চাইলেও কার্যত তাদের সংস্থার নামে গাড়িগুলি লঞ্চ হবেনা। সেই কারনেই তারা প্রাথমিক মডেল লঞ্চ করেছে মূলত পরবর্তীতে কিছু জিনিস চাইলে যাতে পরিবর্তন করতে পারে। তাদের মূল উদ্দেশ্য এই গাড়িগুলি অন্যকোন সংস্থা তাদের বরাত দেবে এবং তারা সেগুলি উৎপাদন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *