ফেব্রুয়ারিতে হচ্ছে না আগামী বছরের এসএসসি পরীক্ষা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারিতে হচ্ছে না।

এবারের এসএসসি পরীক্ষা ২৩ নভেম্বর শেষ হবে। আগামী ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না।

কারণ তাদের ক্লাসের বিষয় রয়েছে। কবে, কীভাবে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা নেওয়া হবে তা পরে জানানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আগের ঘোষণা অনুযায়ী ১৪ নভেম্বর থেকে মোট ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এবারের মাধ্যমিক পরীক্ষা হবে।

১৮ লাখ ৯৯৮ জন আট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল এবং

১ লাখ ২৪ হাজার ২২৮ জন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীয় বসবে। প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও এ বছর তা সম্ভব হয়নি। আগামী ১৪ নভেম্বর থেকে এই পরীক্ষা নেওয়া হবে।

মহামারি পরিস্থিতির কারণে এবার সংক্ষিপ্ত সিলেবাসে কেবল তিনটি নৈর্বচনিক বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে।

আগামী ১৪ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত এসএসসির লিখিত পরীক্ষা এবং ২১ নভেম্বর পর্যন্ত দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৮ নভেম্বরের মধ্যে শেষ হবে এসএসসি ও দাখিলের ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ত্রিশ দিনের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে।

সে হিসেবে আগামী ডিসেম্বর মাসেই ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে।

এসএসসি ও সমমানের পরীক্ষার সুষ্ঠু ও সুন্দরভাবে এবং নকলমুক্ত পরিবেশে আয়োজনে আগামী ৮ নভেম্বর থেকে সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। আগামী ২৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *