কাতারের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে ফুল-ফ্রি স্কলারশিপের সুযোগ

বিশ্বের অন্যতম ধনী দেশ কাতার সে দেশে উচ্চশিক্ষার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের নানান ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকে। কাতারের হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ের দেয়া স্কলারশি’প তেমনই একটি। স্নাতক, স্নাতকো’ত্তর ও পিএইচডিতে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি।

বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদ’নের শেষ সময় আগামী ১ ফেব্রুয়ারি। এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের কোনো টিউশন ফি লাগবে না। এছাড়াও মাসিক উপবৃ’ত্তি, বিমানে যাতায়াতের খরচ ও আবাসন সুবিধাসহ বিভিন্ন সুবিধা প্রদান করা হবে।

আবেদন করতেও লাগবে না কোনো ফি। শিক্ষার্থীদের ইসলামিক স্টাডিজ, সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, মানবিক ও সামাজিক বিজ্ঞান, আইন, পাবলিক পলিসি, হেলথ এন্ড লাইফ সায়েন্স এবং এক্সিকিউটিভ এডুকেশনভু’ক্ত যে কোনো বিষয়ে পড়ার সুযোগ পাবেন।

সুযোগ-সুবিধা: স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের প্রতি মাসে ৫ হাজার কাতারি রি’য়াল দেয়া হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১ লক্ষ ১৬ হাজার টাকা, পিএইচডি শিক্ষার্থীদের প্রতিমাসে ৭ হাজার ৫০০ কাতারি রি’য়াল দেয়া হবে।

বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১ লক্ষ ৭৫ হাজার টাকা, বিবাহিতদের জন্য পারিবারিক আবাসনের ব্যাবস্থা, বিমানে যাতায়াতের খরচ, টিউশন ফি মওকুফ, কোনো আবেদন ফি নেই, আইইএলটিএস বা টোয়েফল লাগবে না।

আবেদনের যোগ্যতা: স্নাতকের জন্য উচ্চমাধ্যমিকে ভালো ফলধারী হতে হবে, স্নাতকোত্তরের জন্য ভাল ফল সহ স্নাতকের সনদ থাকতে হবে,

পিএইচডির জন্য অবশ্যই ভাল একাডেমিক স্কোর সহ স্নাতকোত্তর ডিগ্রী থাকতে হবে, এছাড়া বিভাগভেদে যোগ্যতার ভিন্নতা রয়েছে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *