শিক্ষা খাতে ৭০ কোটি টাকা দান করলেন অনন্ত

শিক্ষার উন্নয়নে ৭০ কোটি টাকা দান করলেন ব্যবসায়ী অনন্ত ইয়ার্ডি। ভারতীয় প্রযুক্তিক প্রতিষ্ঠান আইআইটির সঙ্গে নিবিড় সম্পর্ক থাকায় অর্থ দান করেন অনন্ত।

দিল্লির আইআইটি কলেজ থেকেই পাস করেছিলেন অনন্ত। আইআইটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাক্তন ছাত্র অনন্ত। তিনি চান এই কলেজের শিক্ষার্থীরা কৃত্রিম বুদ্ধিমত্তা,

ডেটা সায়েন্স এবং বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে গবেষণা করে সফল হয়ে উঠবে। অনন্ত নিজেও মেধাবী ছাত্র ছিলেন। ১৯৬৮ সালে এই কলেজ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতকের ডিগ্রি অর্জন করেছিলেন। তিনি স্বর্ণপদকও পেয়েছিলেন।

গত ৪০ বছর ধরে রিয়েল এস্টেট অটোমেশনশিল্পের পরিচিত মুখ অনন্ত। বিশ্বজুড়ে রিয়েল এস্টেট-সংক্রান্ত বিবিধ সমস্যার সমাধান করার জন্য একটি সফটওয়্যার তৈরি করেন তিনি।

নিজের সংস্থা গড়ে তোলার আগে অবশ্য অন্য একটি সংস্থার অধীনে সফটওয়্যার ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে কাজ করেছিলেন দীর্ঘ সময়। ১৯৮২ সালে নিজের সংস্থা গড়ে তোলেন। উত্তর আমেরিকার সবচেয়ে বড় রিয়েল এস্টেট সফটওয়্যার সংস্থা এটিই।

অনন্ত শুধু দিল্লি আইআইটি-কেই প্রথমবার অনুদান দিলেন, তা নয়। এর আগেও বিশ্বজুড়ে এমন বহু শিক্ষাপ্রতিষ্ঠানকে অনুদান দিয়েছেন। জীবনের একটা দীর্ঘ সময় ক্যালিফোর্নিয়ায় কাটিয়েছেন অনন্ত। তার সংস্থা অন্তত ৮০টি দেশে শাখা-প্রশাখা বিস্তার করেছে। কর্মীর সংখ্যা প্রায় আট হাজার।

পরিবার নিয়ে আলোচনা পছন্দ করেন না একেবারেই। যে কারণে তার ব্যবসা নিয়ে একাধিক শিরোনাম হলেও ব্যক্তিগত জীবন অধরাই রয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *