চাকরি পেয়ে বিমানে চড়িয়ে মায়ের ইচ্ছেপূরণ করলেন চবির শিপন

করোনাভাইরাসের তাণ্ডব বিশ্বব্যাপী ফের মারাত্মক আকার ধারণ করেছে। বিশ্বে ২৪ ঘণ্টায় ১৮ লাখ ৭৪ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে। মহামারী শুরুর পর একদিনে শনাক্তের সর্বোচ্চ রেকর্ড এটি। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২৮ কোটি ৬৮ লাখ ছাড়িয়েছে।

এর আগে গতকাল সর্বোচ্চ শনাক্তের রেকর্ড হয়েছিল ১৬ লাখ ৬ হাজার। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে দুই লাখেরও বেশি। এদিকে করোনার ওমিক্রন ও ডেল্টা ধরন সুনামির আকারে ছড়াচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে সংক্রমণের তুলনায় গত একদিনে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৭৫৮ জন। এ নিয়ে বিশ্বের মোট প্রাণহানি ৫৪ লাখ ৪৫ হাজারের বেশি।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে একদিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার এবং মারা গেছেন ১ হাজার ৩২৯ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৫ কোটি ৫২ লাখ ৪৬ হাজার ৭৮১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৪৫ হাজার ৭৩৭ জন মারা গেছেন। এমন পরিস্থিতিকে নজির বিহীন বলছে মার্কিন গবেষকরা।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৩২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৪ লাখ ৭৯ হাজার ৩৪৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭ হাজার ৯৪৮ জনের।

যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৯ হাজার ২১৩ জন এবং মারা গেছেন ৩৩২ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৮ হাজার ৪২১ জন মারা গেছেন।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬ হাজার ২৪৩ জন এবং মারা গেছেন ১৮০ জন। জার্মানিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮২০ জন এবং মারা গেছেন ৩৭৯ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫৪ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪০৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *